লোভ নই, পরিশ্রম করে নিজের জন্য সব কিছু অর্জন করুন!

লোভ নই, পরিশ্রম করে জীবনের জন্য কিছু অর্জন করতে শিখুন!

লোভ নই, পরিশ্রম করে জীবনের জন্য সব কিছু অর্জন করুন। অন্যের অনেক অর্থ, সম্পদ বা প্রাচুর্য থাকতে পারে। এসব দেখে আপনার মনে তা পাবার আশা জাগা অমুলক কিছু নই। সৃষ্টিকর্তা মানুষকে সৃষ্টির সেরা করে সৃষ্টি করেছেন এবং সমস্ত সৃষ্টিকূলকে মানুষের অধীন করে দিয়েছেন। এটা আমাদের পরম সৌভাগ্য। আমরা ঠিক কতটা সৌভাগ্যবান তা সে সব মানুষের সাথে তুলনা করে বিচার করুন। যাদের একটি হাত নেই, একটি পা নেই। তুলনা করুন তাদের সাথে যারা কানা, খোঁড়া, বোবা, বধির অথবা বিকলাঙ্গ। আপনি আমি যদি এদের চেয়ে ভালো থাকি। তবে তা আমাদের প্রতি সৃষ্টিকর্তার পরম করুণা ও অসীম দয়া ছাড়া কিছু নই।

লোভ নই, পরিশ্রম করে জীবনের জন্য কিছু অর্জন করতে শিখুন!

সৃষ্টিকর্তা আপনাকে চলার জন্য দুটি পা, দেখার জন্য দুটি চোখ, শোনার জন্য দুটি কান দিয়েছেন। আহার ও শ্বাস নেবার জন্য মুখ ও নাক এবং কাজ করে খাবার জন্য দুটি শক্তিশালী হাত দিয়েছেন। ভালো মন্দ বুঝার, সুক্ষ্ম চিন্তাশক্তি দিয়ে বিচার বিশ্লেষণের, সার্বিক ভাবনা চিন্তা করবার ক্ষমতা দিয়েছেন। লাভ ক্ষতি ও কাজের ক্ষেত্রে বিবেচনা করা বা সিদ্ধান্ত নেয়ার জন্য ব্রেন দিয়েছেন। সৃষ্টিকর্তার এমন অসীম নেয়ামত সৃষ্টিকুলের মধ্যে মানুষ ছাড়া অন্য কোন প্রজাতির নেই। তবে কেন আপনি অন্যের কিছু পাবার জন্য লোভ করবেন। কেন নিজের স্বার্থপরতার আগুনে অন্যকে ধ্বংস করার পায়তারা করবেন।

লোভ নই, পরিশ্রম করে জীবনের জন্য কিছু অর্জন করতে শিখুন!

অন্যের কাছে থাকা মুল্যবান সম্পদ, অর্থ, বিত্ত ও প্রাচুর্য দেখে হিংসা করবেন না। স্বার্থের কারণে অন্যের কাছে থাকা বিশেষ জিনিসের প্রতি লোভ করা উচিত নই। কঠোর পরিশ্রম, অধ্যাবসায় এবং আত্ম বিশ্বাসের মাধ্যমে ভালো কিছু অর্জন করুন। আপনার ইচ্ছাশক্তি এবং চেষ্টা থাকলে সাধ ও সাধ্যের মধ্যে যে কোন জিনিস অর্জন সম্ভব। হয়তো এতে আপনার কিছুটা কষ্ট হবে, তারপরও এটাই উত্তম পন্থা। অন্যের কাছ হতে অন্যায় এবং জোড় করে যা কেড়ে নেবেন। কিছুকালের মধ্যে প্রকৃতি বা সৃষ্টিকর্তা তার তিনগুণ আপনার নিকট হতে উসুল করে নেবেন। পাপের দন্ড তো সম্পুর্ণ আলাদা আছেই। সুতরাং লোভ নই, পরিশ্রম করে ভাগ্যের পরিবর্তন করুন।

আপনার রঙ্গীন চোখে দেখা অন্যের কাছে থাকা সম্পদ বা প্রাচুর্যের সব যে আপনার সাধ এবং সাধ্যের মধ্যে থাকবে এমনটা নই। কিছু আশা আপনি হয়তো পরিশ্রম, কর্মনিষ্ঠা ও বুদ্ধি দিয়ে পুরণ করতে পারবেন। কিছু থেকে যাবে অপুর্ণ। যা সাধ্যের বাইরে তা অপুর্ণ থাকলে আপনার বিশেষ কোন ক্ষতি হবে না। আর যা অর্জন করবেন তা যেন পরিশ্রম করেই আসে, লোভ এর কারণে ছলনা করে নই। মনে রাখবেন আপনার সামান্যতম লোভ হয়তো কারো জীবনের অপুরণীয় ক্ষতির কারণ।

Leave a Reply