যার আপনি উপকার করবেন, সেই আপনার বেশী ক্ষতি করবে!

যার আপনি ভালো করবেন, সেই আপনার সবচেয়ে বেশী ক্ষতি করবে!

যার আপনি ভালো করবেন, সেই আপনার সবচেয়ে বেশী ক্ষতি করবে। এটি একটি বাস্তব এবং চিরন্তণ সত্য কথা। আপনার জীবনের সব ক্ষতির হিসেব করে দেখুন। আপনার বেশীর ভাগ ক্ষতি সে করেছে, আপনি যার উপকার করেছেন। আপনার বড় বড় ক্ষতির জন্য দায়ী আপনার একান্ত আপন জন। জীবনে হিসেব করলে দেখবেন আপনার আপন জনদের মধ্যে যাদের বিপদে আপদে আপনি সব সময় সাহায্য সহযোগীতার হাত প্রসার করেছিলেন। তারাই আপনাকে টেনে হিঁচরে জীবনে উন্নতির গতি পথ হতে নামিয়ে এনেছে। এ দিক থেকে বিচার করলে কিছু আপনজন আপনার অনিষ্টকারী। তারপরও নৈতিক দায়িত্ব হিসেবে আপনাকে অন্যের উপকার করতে হবে।

যার আপনি ভালো করবেন, সেই আপনার সবচেয়ে বেশী ক্ষতি করবে!

সাধারণত আপনার বা আমার জীবনে ক্ষতির ক্ষেত্রে চারটি প্রধান কারণ আছে। এক, আপনার ক্ষতি হবে আপনার আপন জনের দ্বারা, আপনি যার জীবনে উপকার করেছেন। দুই, আপনার কিছু ক্ষতি করবেন আপনজনের বাইরে অন্য লোক জন। তিন, কিছু লোক আছে যারা কারও ভালো থাকা সহ্য করতে পারেন না, তাদের দ্বারা আপনার কিছু ক্ষতি হবে। চার, আপনার নিজের ভূল সিদ্ধান্ত বা কাজের ফলেও কিছু ক্ষতি হবে। তবে যে কোন ভাবে হোক না কেন, ক্ষতি ক্ষতিই। জীবনে ক্ষতি হলেও, এক সময় তা পুষিয়ে নেয়া হয়তো সম্ভব। কিন্তু আপনি যার উপকার করেছেন, তার দ্বারা ক্ষতির কথা সারা জীবন আপনাকে পীড়া দেবে।

যার আপনি ভালো করবেন, সেই আপনার সবচেয়ে বেশী ক্ষতি করবে!

মজার বিষয় হলো, আপনি কাউকে যদি অসহায় মনে করে আশ্রয় দেন। তবে ধরে নেবেন, আপনার মারাত্মক ক্ষতি এবং চরম সর্বনাশ সেই করবে। মোক্ষম সুযোগে সে বা তারা আপনার এমন ক্ষতি করবে যা আপনি সইতে গিয়ে অনেকটা হিমশিম খাবেন। মোট কথা হলো আপনার জীবনের প্রায় সব ক্ষতি সে করে, যার জীবনে আপনি দয়া বা অনুগ্রহ করছেন।

আমরা নিজের করা ভুল থেকেও ক্ষতিগ্রস্থ হই কিন্তু কম। আমাদের বেশী ক্ষতি হয় একান্ত আপনজন, প্রিয় বা পচ্ছন্দের মানুষের কারণে। অথবা আপনি বিভিন্ন ক্ষেত্রে এবং সমস্যায় যার উপকার করেছেন তার দ্বারা। আপনার পরোপকারি মনোভাবকে সব সময়ই সাধুবাদ জানাই। কিন্তু একই সাথে, দুধ কলা দিয়ে কাল সাপ পুষছি না তো, এটাও আপনার মনে রাখা উচিত। নতুবা অকৃতজ্ঞ ব্যক্তির দ্বারা আপনার চরম সর্বনাশ হতে পারে।

Leave a Reply