শিশুদের মোবাইল ব্যবহার তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

শিশুদের মোবাইল ব্যবহার তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

শিশুদের মোবাইল ব্যবহার তাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর! আমরা প্রায় সবাই এটা কম বেশী জানি। কিন্তু তারপরও সচেতন নই। মোবাইলের এ্যান্টেনা থেকে ছড়িয়ে পড়া ইলেক্ট্রো ম্যাগনেটিভ রেডিয়েশন আমাদের এবং শিশুদের নাজুক দেহের জন্য তা মারাত্মক ক্ষতিকর। মোবাইল রেডিয়েশনের মাত্রা ঠিক কতটুকু পর্যন্ত মানুষের শরীরের জন্য সহনীয় আমরা বেশীর ভাগ মানুষ তা জানি না। এই মাত্রা নির্ধারণে পৃথিবীর অনেক দেশেই স্পেসিফিক এ্যাবজর্বশন রেট বা এসএআর ভ্যালুর সর্বোচ্চ সীমা ১.৬ ওয়াট পার কিলোগ্রাম সমর্থন করে। তবে পুর্ণ বয়স্ক মানুষের জন্য মানুষের মস্তিষ্কের সর্বোচ্চ সহনীয় এসএআর ভ্যালু ১.২৬ ওয়াট। মানুষের শরীরের জন্য সর্বোচ্চ সহনীয় এসএআর ভ্যালু ০.১৭ ওয়াট পার্শ্ববর্তী দেশ ভারত সমর্থন করছে।

শিশুদের মোবাইল ব্যবহার তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

টেকনিক্যালী জিএসএম সাপোর্ট ফোন গুলোর চেয়ে এ্যান্ড্রোয়েড ফোনের ইলেক্ট্রো ম্যাগনেটিক পাওয়ার রেডিয়েশনের হার বেশী। শিশুদের হাতে এ সব মোবাইলই দেখা যায়। চিন্তার বিষয় হলো পুর্ণ বয়স্ক মানুষের জন্য যদি মোবাইল রেডিয়েশনের এই মাত্রা সহনীয় হয়। তবে শিশুদের জন্য এ মাত্রা মারাত্মক ক্ষতিকর। হয়তো প্রশ্ন উঠতে পারে কেন। এর উত্তর হলো, নবজাতক থেকে শুরু করে প্রায় আট বছর বয়স পর্যন্ত মানুষের শরীরের কোষ-কলার সবচেয়ে বেশী বৃদ্ধিমুলক কাজ চলমান থাকে। সুতরাং এই সময়টাতে মোবাইল ব্যবহার শিশুর নাজুক ও বর্ধমান কোষের জন্য বেশী ক্ষতির কারণ।

শিশুদের মোবাইল ব্যবহার তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর!

মানুষের চালিকা শক্তি ব্রেইন, চোখ, কর্ণ, কর্ণ গহবর, হৃদপিন্ড, কিডনী ও প্রজনন ইন্দ্রিয়সমুহ অপেক্ষাকৃত সফ্টটিস্যু দিয়ে তৈরী। তাই দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের ফলে শিশুদের এসব অঙ্গ প্রত্যঙ্গের প্রচুর ক্ষতি হয়। শিশুরা দীর্ঘ সময় এবং দীর্ঘ দিন ধরে মোবাইলে গেম খেললে, মোবাইল ডিসপ্লে এর বিভিন্ন ক্ষতিকর রং চোখের রেটিনার উপর নেতিবাচক প্রভাব ফেলে। এ কারণে তাদের ক্ষীণদৃষ্টি বা দৃষ্টিহীনতা সৃষ্টি হতে পারে। মস্তিষ্কের উপর ক্রমাগত ইলেক্ট্রো ম্যাগনেটিক রেডিয়েশনের প্রভাবে ক্ষীণচিন্তা, স্মরশ শক্তি হ্রাস পাঢ এবং মানসিক ভারসম্য নষ্ট হয়। হার্টের দুর্বলতা বা অসুখ, কিডনী রোগ ইত্যাদি রোগ সৃষ্টির ঝুকি থাকে।

এক জন পুর্ণ বয়স্ক মানুষের তুলনায় শিশুদের শরীরের সফ্ট টিসু গুলো অপেক্ষাকৃত বেশী নাজুক। এ অবস্থায় তাদের হাতে মোবাইল থাকার ফলে মোবাইল এ্যান্টেনা হতে ছড়িয়ে পরা ইলেক্ট্রো ম্যাগনেটিভ ওয়েভ শিশুদের মারাত্মক স্বাস্থ্য ঝুকিতে ফেলছে। সুন্দর আগামী প্রজন্মের জন্য, শিশুর সুস্বাস্থ্যের জন্য। শিশুদের হাতে আপনি মোবাইল নই বই অথবা অন্য কোন খেলনা তুলে দিন।

Leave a Reply