জানা অজানা মজার কিছু তথ্য নিজের জন্য জেনে রাখুন!

জানা অজানা মজার কিছু তথ্য নিজের জন্য জেনে রাখুন!

জানা অজানা তথ্যগুলো কম বেশী আমরা সবাই জানি। আমার এই পোষ্ট পড়ে, আপনি আপনার পুরানো স্মৃতিকে ঝালাই করে নিতে পারেন। কি জানা আছে আর কি জানা নেই, সেটাও না হয় দেখে নিলেন। বরাবরের মত, অনেক তথ্যই, আমি এক পোষ্টে আনার চেষ্টা করেছি। বাংলা বর্ণমালার ধারাক্রম অনুসারে সাজিয়েছি। বিশ্ব কোষের সাথে লিংক দিয়েছি যাতে রং করা মুল কি ওয়ার্ডের উপর ক্লিক করে আপনারা আরও বেশী জানতে পারেন। অতিরিক্ত বাক্য গুলো শুধু মাত্র Search Engine Optimization রেজাল্ট ঠিক রাখার জন্য যোগ করা। ভবিষ্যতে নতুন চমৎকার তথ্যের সংযোজন অব্যাহত থাকবে।

আমার আর আপনার জানা এক নই, তাই অনেক তথ্যের ক্ষেত্রে জানা অজানার প্রশ্ন এসেছে। অন লাইনে এসব তথ্য লেখার জন্য সবাইকে সাধুবাদ জানাই। কিন্তু, মানুষ কেন আমার কথাকে সঠিক ধরে নেবে তার প্রমান অথবা উদাহরণ কেউ দেননি। তাই যথা সম্ভব কে, কেন, কিভাবে, কোথায়, কখন এ সবের উত্তর একই সাথে দেয়ার চেষ্টা করেছি। এটা অব্যাহত থাকবে। সময়ের স্বল্পতায় যেখানে সব তথ্য দিতে পারিনি, সেখানে উইকিপিডিয়া, এ্যানসাইক্লোপিডিয়া ব্রিটানিকা অথবা সর্বাধিক গ্রহণযোগ্য লিংক সংযোজন করেছি। রং করা লেখায় ক্লিক করে আপনি নিজেই সব জেনে নিতে পারেন।

অজগর সাপ, শিকার করা শিকারের কোন অংশ না ফেলে পুরোটাই গিলে ফেলে। কারণ তার পক্ষে আবর্জনা আলাদা করবার জন্য হাত বা পা নেই।

অবাক হবেন না, মাছেরও কিন্তু কাশি হয়।

অনেকের ধারণা, মৌমাছি বুঝি মধু সংগ্রহ করে গিলে ফেলে এবং পরে পাকস্থলী থেকে বের করে দেয়। এ ধারণা পুরোপুরি সঠিক নই। মৌমাছির পাকস্থলী দুইটা। একটা তার নিজের খাবার জন্য, অন্যটির নাম, মধুপাকস্থলী। যেখানে সে মধু জমা রাখে এবং পরে চাকে ঢেলে দেয়। এ মজার বিষয় কি আপনার জানা ছিল।

অস্ট্রেলিয়াতে বাচ্চারা সিগারেট কিনতে পারে না, কারণ এটা আইনবিরোধী কিন্তু সিগারেট খেতে বা টানতে পারবে এতে কোন আইনগত বাধা নেই।

আইনস্টাইন সমুদ্রে ভ্রমণপ্রিয় ছিলেন কিন্তু তিনি সাঁতার জানতেন না।

আকাশবাণী বেতার কেন্দ্রটির নাম দিয়েছিলেন রবিন্দ্রনাথ ঠাকুর।

আটলাণ্টিক মহাসাগরের পানি সব চেয়ে বেশী লবনাক্ত।

আপনি কখনো আপনার কনুই কামড় দিতে পারবেন না, চেষ্টা করে দেখুন।

আপনি যে পানি পান করছেন, তার একটি অংশ এর আগে কেউ পান করেছিল। হয়তোবা কয়েকবারও।

আমরা অনেক সময় হাত পায়ের আঙ্গুল ফোঁটাই বা মটকাই, এটা একটা তৃপ্তি ও মজার বিষয়। কিন্তু জানা আছে কি, আসলে কি হয়! আমাদের প্রতিটি হাড়ের জয়েন্টে সাইনোভিয়াল ফ্লুইড আছে যা লুব্রিক্যান্ট বা পিচ্ছিলকারক হিসেবে কাজ করে। সাইনোভিয়াল ফ্লুইডে অক্সিজেন, নাইট্রোজেন এবং কার্বন ডাই অক্সাইড গ্যাস আছে। আমরা যখন আঙ্গুল মটকাই তখন চাপের ফলে, অক্সিজেন, নাইট্রোন অথবা কার্বন ডাই অক্সাইডের গ্যাসের বুদ বুদ দ্রুত বের হবার শব্দটাই শুনতে পাই। সাথে সাথে আবার একই আঙ্গুল মটকালে কিন্তু কোন শব্দ পাই না, কারণ এই গ্যাস আগের জায়গায় ফিরে আসতে কিছুটা সময় লাগে।

আমেরিকার ওয়াশিংটনে মানুষ অপেক্ষা টেলিফোনের সংখ্যা বেশী। এ তথ্য কি আপনার জানা ছিল!

আমেরিকার ফ্লোরিডাতে আপনি যদি পার্কিং স্পটে কোন হাতিও বেঁধে রাখেন, তবে আপনাকে সে হাতির জন্য পার্কিং ফি দিতে হবে।

আমেরিকার নিউইয়র্কে কোনো উঁচু বিল্ডিং থেকে লাফিয়ে পড়ার শাস্তি হলো মৃত্যুদণ্ড, অর্থাৎ কেউ লাফিয়ে পড়ে যদি বেঁচে যায় তবে তাকে সুস্থ করে বাঁচিয়ে তুলে এরপর আবার মৃত্যুদন্ড দেয়া হবে।

আমেরিকার মিশিগানে কোন বিবাহিত মহিলার চুল কাটাতে স্বামীর অনুমতি লাগে। কারণ বিয়ের পর চুলও স্বামীর সম্পত্তি হিসেবে গণ্য হয়।

আমেরিকার কলম্বিয়া প্রদেশে মেয়ের বাসর রাতে তার মায়ের উপস্থিতি বাধ্যতামূলক।

আমাদের বয়স বাড়ার সাথে সাথে চোখের রং হালকা হয়ে যায়। কারণ বয়স বাড়ার সাথে সাথে দেহে মেলানিনের উৎপাদনও কমে যায়, সেই হিসেবে রেটিনাও কম মেলানিন পায়, তাই চোখের রং তো হালকা হবেই, এটাই স্বাভাবিক।

আপনি কোন মেয়ের দিকে তাকিয়ে যদি নিঃশব্দে Colorfull শব্দটি উচ্চারণ করেন তবে মেয়েটি ধরে নেবে আপনি তাকে i love you বলছেন।

আপনার কি, এই বিস্ময়কর তথ্য জানা আছে, আপনার স্বাভাবিক চোখের দেখার ক্ষমতা পৃথিবী থেকে এ্যান্ড্রোমিডা গ্যালাক্সি পর্যন্ত ২.৬ ট্রিলিয়ন আলোক বর্ষ দুরুত্ব পর্যন্ত হতে পারে।

আপনি চোখ খুলে কখনোই হাঁচি দিতে পারবেন না। বিশ্বাস না হলে এক্ষুণি চেষ্টা করে দেখতে পারেন। এ তথ্য কি জানা ছিল? যুক্তি হলো, যখন আপনি হাঁচি দেন, তখন ন্যানো সেকেন্ডের জন্য হলেও আপনার হৃপিন্ডের ক্রিয়া বন্ধ হয়ে যায়। অর্থাৎ আপনি সে সময় মৃত। সাধারণত মানুষ মারা গেলে তার চোখ বন্ধই থাকে, তাই না!

আপনি আপনার নিজের শরীরে নিজে কাতুকুতু দিতে পারবেন না।

আপেল খেতে যতই স্বাদ লাগুক, আপেলের ৮৪ ভাগই জল।

আলেকজান্ডার গ্রাহাম বেল কখনো তার মা কিংবা স্ত্রীকে ফোন করেননি কারণ তারা দুই জনেই বধির ছিলেন।

আমরা কিছু স্পর্শ করলে, স্নায়ুর সেন্সর সেই তথ্য ঘণ্টায় ১২৪ মাইল বেগে আমাদের মস্তিষ্কে পৌঁছায়।

আমাদের কান প্রায় অবিশ্বাস্য ধীর গতিতে জীবনব্যাপী বাড়তে থাকে। কান প্রতি বছরে এক মিলিমিটারের এক চতুর্থাংশ পরিমাণ বৃদ্ধি পায়।

আমাদের ধারনা চার ধরণের রক্ত রয়েছে আমাদের দেহে। আসলে রক্তের ধরন ৪৩ টি। তাদের মধ্যে বিরলতম হচ্ছে বোম্বাই সাব টাইপ।

আমাদের ডান পাশের ফুসফুস বাম পাশের তুলনায় বেশি বাতাস গ্রহণ করে। কেন, জানা আছে কি! ব্যাপারটা আর কিছুই নই, হার্টকে জায়গা করে দেবার জন্যই প্রকৃতগত ভাবে বাম ফুসফুস তুলনামুলক ভাবে একটু ছোট।

আমাদের মুখে যে ব্যাকটেরিয়া আছে তার সংখ্যা, সমস্ত পৃথিবীর লোক সংখ্যার চাইতে বেশী।

আমাদের পাকস্থলীতে যে এ্যাসিডের মিশ্রণ আছে তা দিয়ে রেজারের ব্লেডও গলিয়ে ফেলা সম্ভব।

আমাদের মস্তিষ্কে প্রতি সেকেন্ডে ১০০০০০ রাসায়নিক বিক্রিয়া ঘটে।

আমাদের হৃদপিণ্ড বছরে ৩৫ মিলিয়ন বার বিট দেয়।

আমরা দেহের বাইরে রক্ত তৈরি করতে পারি না। শুধু বাহির থেকে কিছু সহায়ক উপাদান প্রবেশ করিয়ে অথবা খেতে দিয়ে দেহকে রক্ত তৈরীর প্রক্রিয়ায় সাহায্য করতে পারি।

ইউরেনাস এবং নেপচুনে ডায়মন্ড বৃষ্টি হয়। কারণ হিসেবে দেখা যায়, এক, সেখানকার হাইড্রোজেন এবং কার্বন প্রচন্ড চাপে একসাথে হয়ে সংকুচিত হচ্ছে, দুই, এই গ্রহ দুটিতে প্রকৃতগত কারণে প্রচন্ড শক ওয়েভের সৃষ্টি হয়ে পুর্বের সংকুচিত হাইড্রো-কার্বনে অসম্ভব বড় আকারের অপটিক লেজার রশ্মির সৃষ্টি করছে, যার ফলে হিরক বা ডায়মন্ড বৃষ্টি হচ্ছে। মজার বিষয় হলো, সে ডায়মন্ড গুলো এক একটা কিন্তু মিলিয়ন মিলিয়ন ক্যারেটের সমান বড়।

ইমু পাখি ও ক্যাঙ্গারু পিছনের দিকে হাঁটতে পারে না। অন্য কিছু নই, পায়ের গঠনগত কারণেই তাদের পক্ষে পেছনে হাঁটা সম্ভব হয় না

ইংরেজিতে Million লিখতে সাতটি অক্ষর লাগে তেমনি অঙ্কে ১ মিলিয়ন (১০,০০০০০) লিখতেও সাতটি সংখ্যা লাগে।

ইংরেজীতে google শব্দটি লিখতে বিট এবং বাইট হিসেবে ১ এর পরে কম্পিউটারকে একশতটি শুন্য বসাতে হয়!

ইংরেজী RUN শব্দটির ৮৩২ রকম মানে হয়।

ইংরেজী বর্ণমালায় E সবচেয়ে বেশী এবং Q সবচেয়ে কম ব্যবহৃত শব্দ।

উট নই, জল ছাড়া বেশী দিন বেঁচে থাকে ইঁদুর।

একটি শিশু হাঁটা শেখার পুর্বে গড়ে ১৫০ কিঃ মিঃ হামাগুড়ি দেয়।

একটি জাম্বো জেটে যে পরিমাণ জ্বালানী থাকে, তা দিয়ে একটি সাধারণ গাড়ি চারবার পৃথিবী ঘুরে আসতে পারবে।

এক কাপ কফিতে ১০০ এরও বেশি রাসায়নিক পদার্থ আছে।

এক ঘণ্টা চুইংগাম চাবালে শরীরে ৩০ ক্যালরি শক্তি ক্ষয় হয়।

একজন পুরুষের কণ্ঠস্বর অন্য পুরুষের মস্তিষ্কের সেই অংশ দিয়েই প্রসেস করা হয় যেখানে মূলত বিভিন্ন শব্দ যেমন, গাড়ির হর্ন, যন্ত্রের শব্দ প্রসেস করা হয়। কিন্তু নারীর কণ্ঠস্বর প্রসেস করা হয় মস্তিষ্কের অন্য অংশ দিয়ে যা সাধারণত গান বা সুরেলা শব্দ নিয়ে কাজ করে।

এক জন ব্যক্তি গড়ে প্রতিদিন এক গ্যালনের এক চতুর্থাংশ শ্লেষ্মা গিলে ফেলে।

এক জন মানুষ প্রতিদিন শ্বাসে মোট যে পরিমান বাতাস নেয় তা দিয়ে ১০০০ টি বেলুন ফোলানো সম্ভব।

এক জন মানুষের জীবনে ৪০ পাউন্ড চামড়া ঝরে যায়। অর্থাৎ সে হিসেবে প্রতি মাসে একবার দেহের চামড়া পরিবর্তিত হয়।

এক জন মানুষ প্রতিদিন প্রায় ২০০০০ বার শ্বাস নেয়

একজন ব্যক্তি তার জীবনে গড়পড়তায় প্রায় ৩৫ টন খাদ্যগ্রহণ করে

এক পাউন্ড বিশুদ্ধ তুলা থেকে ৩৩ হাজার মাইল লম্বা সুতা তৈরি করা সম্ভব। এ বিষয়টি কি আপনার জানা ছিল?

এশিয়ার একমাত্র খিষ্টান দেশ ফিলিপাইন

এ্যান্টার্কটিকা বাদে প্রতিটি মহাদেশেই রোম নামে একটা করে শহর আছে

এসওএস বা SOS(Save our ship/Save our souls) মারাত্মক ধ্বংসে পড়ার সিগন্যাল বা মোর্স কোডটি হোয়াইট স্টার লাইন এর ব্রিটিশ প্যাসেন্জার জাহাজ আরএমএস টাইটানিক থেকে নর্থ আটল্যান্টিক সাগরে ১৯১২ সালের ১৫ এপ্রিলে ডুবে যাবার পুর্ব মুহুর্তে প্রথম প্রেরণ করা হয়েছিল। সে সময় টাইটানিকে প্যাসেন্জার ও ক্রুসহ ২২২৪ জন লোক ছিলেন।

কচ্ছপ শরীরের পেছন দিক দিয়েও নিঃশ্বাস নিতে পারে।

কলা পাকলে তার মধ্যে প্রচুর ল্যাকটিক এসিড তৈরী হয়, যা মশাদের বেশী আকর্ষণ করে। যিনি এই মাত্র কলা খেলেন তার রক্তে ল্যাকটিক এসিডের পরিমান বেড়ে যায় এবং ত্বকের উপরি ভাগে ল্যাকটিক এসিডের সুক্ষ্ম গন্ধ ছড়িয়ে পরে, তাই তার প্রতি মশার আকর্ষণ বেশী।

কানাডায় যতগুলো হ্রদ আছে, সমস্ত পৃথিবী মিলেও সে কয়টি হ্রদ নেই।

কানে শঙ্খ চেপে ধরলে যে শব্দ শুনতে পাই, তা আসলে কানের আশপাশের শিরা উপশিরার শব্দ। ভাবুন তো, এটা যদি হার্টের শব্দ হতো, তবে কত জোরে শোনা যেত। শঙ্খের গঠনের কারণে শব্দ বেশী জায়গা থেকে মাথার দিকে অপেক্ষাকৃত কম জায়গায় যাবার ফলে তা জোরালো হয়। একই সাথে শেষ বিন্দুতে কম জায়গা থাকার ফলে তা দ্রুত প্রতিধ্বনিত হয়ে আমাদের কানে ফিরে আসে।

ক্যানারি দ্বীপপুন্জের অধিবাসীরা শিস দিয়ে কথা বলতে পারে।

কোকা কোলা কে গাড়ীর মবিলের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

কোলগেট টুথপেষ্টের প্রতি আমাদের আস্থা শতকরা ৫০ জনে। কিন্তু এই টুথপেষ্ট স্পেন অথবা আর্জেন্টিনার বাজারে বিক্রি বা প্রচার প্রসার খুবই মুশকিল। কারণ স্পেন অথবা আর্জেন্টিয়ান ভাষায় কোলগেট মানে, যাও নিজেকে ফাঁসিতে ঝুলাও! এই শব্দ সেই দেশেগুলোর মানুষের জন্য আত্মহত্যার উস্কানি নই কি!

খরগোশ ও তোতাপাখি মাথা সোজা রেখেও পেছনের দৃশ্য দেখতে পায়।

গড়ে একজন মানুষের চোখ বছরে ১ কোটি ৩১ লাখ বার পলক ফেলে

গাছ এক পাউন্ড খাবার তৈরি করে প্রায় ১০০ পাউন্ড বৃষ্টির জল খরচ করে।

গ্যালিলিও দূরবীন আবিষ্কার করার আগে মানুষ খালি চোখে আকাশে মাত্র পাঁচটি গ্রহ দেখতে পেতো।

গুগলের সার্চ বক্সে My Location লিখে সার্চ করলেই, আপনি এখন কোথায় আছেন তা সহজেই জানতে পারবেন।

ঘরের বাতি নীল রঙের হলে মশার সংখ্যা বেড়ে যায়। কারণ নীল রঙ মশাকে আকৃষ্ট করে।

ঘাস ফড়িং এর মধ্যে পুরুষ এবং স্ত্রী প্রজাতির মুল যে পার্থক্য তা হলো তলপেটে! পুরুষ ঘাসফড়িং এর তলপেট পেঁচানো অবস্থায় উপরের দিকে উঠে গেছে। স্ত্রী ঘাসফড়িং এর তলপেট সোজাসুজি ফাঁপানো যা আস্তে আস্তে দেহের নীচের দিকে মোটা হয়ে গেছে, এ পার্থক্য সাধারণত ডিম্ব ধারনের জন্য প্রকৃতগত ভাবে হয়ে থাকে।

ঘোড়ার লেজ কাটা পড়লে সে ঘোড়া বেঁচে থাকে না, মারা যায়।

চকলেট কুকুরের জন্য বিষ। ১টা বড় কুকুরকে মারতে সামান্য কয়েক পাউন্ড চকলেটই যথেষ্ট। এটা কি আপনার আগে জানা ছিল!

চাঁদ আমাদের উপগ্রহ হিসেবে যদি না থাকতো, তাহলে পৃথিবীতে ২৪ ঘণ্টার পরিবর্তে মাত্র ৬ ঘণ্টা দিন থাকতো।

চাঁদের বুকে ওয়াইফাই ইন্টারনেট নাসার আর একটি সাফল্য। এর গতি আমাদের বাসার ইন্টারনেট গতি থেকেও বেশি, ১৯.৪৪ এমবি/সেকেন্ড।

চিকিৎসা বিজ্ঞানীদের দৃষ্টিতে মানুষের মস্তিষ্কের ডানপাশ তার বাম হাতকে নিয়ন্ত্রণ করে। ডান পাশের মস্তিষ্কের প্রভাবের কারণে সাধারণ ভাবে ডান হাতিদের চেয়ে বাঁ-হাতিরা একটু বেশি সৃজিনশীল, দূরদৃষ্টি সম্পন্ন ও চিন্তাশীল হয়ে থাকে।

চিংড়ি মাছের নার্ভাস সিস্টেম থাকে তলপেটে, মস্তিষ্ক থাকে গলায়, কিডনি থাকে মাথায় এবং দাঁত থাকে পাকস্থলীতে, পায়ের সেন্সরের সাহায্যে শোনে ও স্বাদ গ্রহণ করে।

চোখ খোলা রেখে ব্যাঙ কোন কিছু গিলতে পারে না।

চোখ যে মনের কথা বলে! ঠিক তাই, আমরা যখন আনন্দদায়ক, মজার অথবা ভয়ংকর কিছু, বিপদজনক, যৌন উদ্দীপক অথবা গভীর আকর্ষণের কিছু দেখি, তখন আমাদের চোখের মনি ৪৫% বেড়ে যায়। একই ঘটনা, আই ডায়ালাইসিস, অন্যের চোখে নিজের জন্য ভালোবাসা, কম আলো ইত্যাদিতেও ঘটে। তবে লাভ হরমোন অক্সিটসিন এবং ডোপামাইন শুধু ভালোবাসা ও যৌন উত্তেজনায় চোখের মনিকে বড় করে

চোখের কর্ণিয়া দেহের এমন একটি একমাত্র অংশ, যা কোন রক্ত সঞ্চালন পায় না, কর্ণিয়া সরাসরি বাতাস হতে অক্সিজেন গ্রহণ করে।

ছেলেরা মেয়েদের চেয়ে ছোট ছোট শব্দ দ্রুত পড়তে পারে আর ছেলেদের চেয়ে মেয়েদের শ্রবণশক্তি বেশি

ছেলেদের জিহ্বার পৃষ্ঠে মেয়েদের চেয়ে স্বাদের কুঁড়ি বা টেস্ট বাট কম থাকে।

জানা আছে কি, টাইটানিক জাহাজ তৈরীতে খরচ হয়েছিল ৭ মিলিয়ন ডলার আর টাইটানিক মুভি তৈরীতে খরচ হয়েছে ২০০ মিলিয়ন ডলার। এ যেন খাজনার চেয়ে বাজনা বেশী।

টিং টাং টুং! মিসরীয় পুরাণের ওসিরিসের হাতের সিস্টাম দন্ডের শব্দের প্রতিনিধিত্ব করলেও আসলে তা মানব দেহের ক্ষুদ্রতম হাড় কানের মেলিয়াস, ইনকাস এবং স্টেপিসের কম্পন ছন্দকে বুঝায়। এটা কি আপনার জানা ছিল!

ডেন্টিস্টদের মতে টুথব্রাশ টয়লেটের কমোড থেকে অন্ততঃ ৬ ফিট দুরে রাখা উচিত। কারন ফ্লাশ করার সময় জীবানু প্রায় ৫ ফিট দুরত্ব পর্যন্ত ছড়ায়

ডাক্তারের কাছে বিভিন্ন রোগের জন্য গেল, ডাক্তার প্রথমে জিহ্বা দেখেন। কারণ জিহ্বার রং সাদাটে হলে আপনি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত আর পিঙ্গল বর্ণ হলে বুঝায়, আপনি ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত হননি। আরও জানতে উপরের রং করা লেখায় ক্লিক করুন।

তাসের চারটি রাজা ইতিহাসের চারজন বিখ্যাত রাজাকে নির্দেশ করে রাজা সার্লিম্যান, জুলিয়াস সিজার, আলেকজান্ডার, এবং রাজা দাউস। এ তথ্য কি জানা ছিল!

থাইল্যান্ডে গাড়ী চালানোর জন্য অবশ্যই আপনাকে শার্ট পড়তে হবে। আপনি খালি গায়ে গাড়ী চালাতে পারবেন না।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ধাতুর স্বল্পতার কারণে কাঠ দিয়ে অস্কার খেতাব তৈরী করা হয়েছিল।

নারহোয়েল তিমি মাছের দাঁত ১০ ফিট পর্যন্ত লম্বা হয়।

নিজেই নিজের দম বন্ধ করে নিজেকে মেরে ফেলা সম্ভব নই।

নীল তিমির পরস্পরের ভাব বিনিময়ে দেয়া শিষ তারা ৫৩০ মাইল দূর থেকেও শুনতে পারে।

নীল তিমির গড় ওজন ১২৫ টন যা ১৮০০ জন মানুষের ওজনের সমান।

জলহস্তি জলের নিচে ৩০ মিনিট দম বন্ধ করে থাকতে পারে।

জলহস্তী পানির চাইতে ডাঙ্গায় থাকতে বেশি পছন্দ করে কিন্তু এদের বাচ্চা জন্ম হয় পানির নিচে। এটা কি সত্যি, আপনার জানা আছে?

জন্মের পর ৪ বছর পর্যন্ত আলবার্ট আইনস্টাইন কোন কথা বলেননি। একদিন খাবার টেবিলে জীবনের প্রথম বাক্য বলে উঠলেন, “স্যুপটা খুবই গরম”। তাকে প্রশ্ন করা হলো, এতো দিন কথা বলোনি কেন? তখন তিনি জীবনের দ্বিতীয় বাক্য বললেন, “এতোদিন তো সবকিছুই ঠিকঠাক চলছিল”। এ চমৎকার তথ্য আপনার জানা ছিল কি!

জানা আছে কি, মৌমাছির চোখ পাঁচটি

জানা থাকা ভালো, Google এর সার্চ বক্সে Google উল্টো করে লিখলে (Elgoog) এমন এক সাইটে ওপেন হবে যা মূল সাইটের সম্পূর্ণ উল্টো

জিরাফ লাথি মেরে একটি সিংহকে মেরে ফেলতে পারে।

জিরাফের লম্বা গলায় হাড়ের সংখ্যা মাত্র ৭ টি

ডলফিন পৃথিবীর একমাত্র প্রাণী, যে একচোখ খোলা রেখে ঘুমায়।

ডানহাতিরা খাবার বা চিবুনোর ক্ষেত্রে ডান চোয়াল ও মাঁড়ি এবং বামহাতিরা বাম চোয়াল ও মাঁড়ি বেশী ব্যবহার করে। বিশ্বাস না হয়, পরীক্ষা করে দেখুন!

ডিমের খোসার সাথে যেনো কুসুম না লেগে যায়, সে জন্য মুরগী দিনে ১৮ থেকে ৯৬ বার তার ডিমকে উল্টে দেয়

পাঁচ লিটার মধু খেয়ে এক ঝাক মৌমাছি প্রায় ৪০ হাজার মাইল পথ পাড়ি দিতে পারে।

পেঙ্গুইন সাঁতার কাটতে পারে কিন্তু উড়তে পারে না। কারণ আর কিছুই নই, পেঙ্গুইনের গঠন ঠিক মানুষের মত খাড়া, ভুমির সমান্তরাল নই, খাড়া গঠনের কারণে তার গ্রাভিটেশন পাওয়ার বেশী, এই কারণে পেঙ্গুইন উড়তে পারে না। আর পানিতে ভেসে থাকার বিষয় হলো, এক পালক পানির তুলনায় হালকা ও বায়ু ধারন করে, দুই পানির ঘনত্বের কারণে পেঙ্গুইনের দেহে উর্ধ্বমুখী চাপ সৃষ্টি হয়, তিন পেঙ্গুইন পানিতে ঠিক মানুষের মতই কৌশল করে ভেসে থাকে।

পেয়াজ কাটার সময় সম্ভব হলে একটা চুইংগাম চুসতে থাকুন। এটা আপনার জিহ্বার উপরি ভাগকে আর্দ্র রাখবে। ভেজা জিহ্বা পেয়াজ থেকে নির্গত সালফেনিক এসিডকে নিস্ক্রিয় করে দেবে এবং নাসারন্ধ বড় হওয়া কমাবে। ফলে চোখের জ্বালা পোড়া এবং পানি পড়া কমে যাবে। জিহ্বার গোড়ায় নাসারন্ধের সংযোগ এবং নাসারন্ধের সাথে চোখের সম্পর্ক রয়েছে।

পিউমিস (Pumice) পৃথিবীর এক মাত্র পাথর যা পানির উপরে ভাসে। মজার বিষয় হলো, পিউমিস পাথরের গঠন কিছুটা ফাঁপা এবং এই ফাঁপা জায়গাগুলো এক একটা বায়ু প্রকোষ্ঠ হিসেবে কাজ করে। তাই পিউমিস পাথরের ঘনত্ব পানিতে কমে যায়। বায়ুর উর্ধ্বমুখী চাপের কারণেই এই পাথর পানিতে ভেসে থাকে।

প্রাণির মধ্যে হরিন সবচাইতে কম বিশ্রাম নেয়। এরা প্রতিদিন ৫ মিনিটের মতো ঘুমায়।

প্রকৃত মুক্তা ভিনেগারের মাঝে গলে যায়, এটা কি আপনার জানা ছিল!

প্রাকৃতিক গ্যাসে কোনো গন্ধ থাকে না। আমরা যে গন্ধ পাই তা গ্যাসের সাথে যোগ করা হয়, যাতে কোনো কারণে লিক হলে আমরা সহজে ধরতে পারি।

প্রতি ৭ বছরে মানুষের শরীরের বিভিন্ন অংশ একবার করে প্রতিস্থাপিত হয়। অর্থাৎ ৭ বছর আগে আপনি যা ছিলেন, ৭ বছর পর আপনি আর সেরকম নেই।

প্রশান্ত মহাসাগরে এমন একটি ঘূর্ণায়মান আবর্জনার স্তুপ আছে যার আকার বা আয়তন টেক্সাসের সমান।

প্রেসক্রিপশনে ডাক্তারের হাতের লেখা না বুঝে ভুল ঔষধ খাওয়ার কারণে প্রতি বছর পৃথিবীতে অন্তত সাত হাজার রোগী মারা যায়।

পিক্সেল হিসাবে মানুষের চোখের পিক্সেল ৫৭৬

পিসার হেলানো মিনারে সিড়ির ধাপের সংখ্যা ২৯৭ টি।

পিঁপড়া কখনোই ঘুমায় না এবং নিজের ওজনের চেয়ে ১০ গুণ বেশি ওজন বহন করতে পারে।

পিঁপড়ার ঘ্রাণশক্তি কুকুরের চেয়ে বেশী।

প্রজাপতি তার পায়ের তালুতে থাকা টেস্ট রিসেপ্টর স্নায়ুর মাধ্যমে খাবারের স্বাদ নেয়।

প্রতি বছর পৃথিবীতে ১০ লাখের মত ভূমিকম্প হয় যার বেশির ভাগ আমরা টের পাই না কিন্তু রিখটার স্কেলে ঠিকই তা ধরা পড়ে।

প্রতি সেকেন্ডে মশা তার ডানাগুলো ৩০০-৬০০ বার পর্যন্ত ঝাপটাতে পারে এবং ঘণ্টায় ১০০-১৫০ মাইল পর্যন্ত উড়তে পারে।

প্রতি মিনিটে যুক্তরাষ্ট্রে ৬ জন সতের বছরে পা দেয়।

প্রতি মিনিটে সারা পৃথিবীতে ১০০ বা তার অধিক বজ্রপাত হয়।

পৃথিবীর ইতিহাসে সব চেয়ে কম সময়ের যুদ্ধ হয়েছিল ১৮৯৬ সালে, ইংল্যান্ড আর জান্জিবার মধ্যে। যুদ্ধ শুরুর ৩৮ থেকে ৪৫ মিনিটের মাথায় জান্জিবার আত্মসমর্পণ করে।

পৃথিবীর সবচেয়ে বেশী লোকের নামের প্রথম বা শেষ অংশে “মোহাম্মদ” রয়েছে।

পৃথিবীর মোট উৎপাদিত খেলনার শতকরা ৭৫ ভাগ চীনে তৈরী হয়

পৃথিবীতে যে পরিমান সোনা আছে তা দিয়ে সম্পূর্ণ পৃথিবী ঢেকে দিলে হাঁটু পরিমান উচ্চতা হবে।

পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা ১৩৪ ডিগ্রি ফারহেনহাইট বা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ১০ জুন ১৯১৩ সালে আমেরিকার ডেথ ভ্যালির ফার্নেস ক্রিকে।

পৃথিবীতে যত লিপস্টিক আছে, তার বেশির ভাগই তৈরি হয় মাছের আঁশ দিয়ে।

পোল্যান্ডে কোনো দম্পতি যদি বিবাহিত জীবন একসাথে ৫০ বছর অতিক্রম করতে পারে তবে সে দম্পতিকে প্রেসিডেন্ট পদক দেওয়া হয়।

ফড়িংয়ের কান তার মাথায় নই, আছে তার হাঁটুতে

বনের বানরের সাথে যদি আপনার আধা সেকেন্ডের বেশী চোখাচোখি হয়, তবে বানরটি ভেংচি দিয়ে আপনার দিকে তেড়ে আসতে পারে বা তেড়ে আসার ভয় দেখাতে পারে।

বনের বাঘ সাধারণত বন্ধুক, বারুদের গন্ধসহ শব্দ এবং দুই হাত দৈর্ঘের মত লাঠি ছাড়া অন্য কোন কিছুকে ভয় পায় না।

বড় দিনের কিংবদন্তী সান্তাক্লাসের আসল নাম ছিল সেন্ট নিকোলাস।

বাস, ট্রেন বা অন্য কোন যান বাহনে ভিড়ের সুযোগে কিছু সংখ্যক পুরুষ স্পর্শ বা অন্য কোন মাধ্যমে নারীদের উত্যক্ত করে। যার কারণ হিসেবে বিকৃত যৌন লালসা এবং নোংরা মানসিকতাকে দায়ী করা হয়। কিন্তু এটাই সব নই। নারী এবং পুরুষের দেহের রেডিয়েটেড ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন আলাদা হবার ফলে পুরুষের কাছাকাছি নারীর বডি রেডিয়েশন পুরুষের যৌন স্নায়ুতন্ত্র এবং মনকে প্রভাবিত করে। তখন যে নিজেকে কন্ট্রোল করতে পারে না, সেই এমন নোংরা কাজ করে। আরও জানার জন্য রং করা লেখায় ক্লিক করুন।

বাদুর মুখ দিয়ে মল ত্যাগ করে, এটা সত্য নই, আসলে বাদুড় মুখ দিয়ে খোসা আর ফলের উচ্ছিষ্ট অংশ বের করে দেয়। বাদুড় ঝুলে থেকে নই, মাথা উপরে রেখে অথবা উড়ন্ত অবস্থায় পায়ু পথ দিয়েই পায়খানা করে

বাদুর গুহা থেকে বের হলে বাম দিকে মোড় নেয়।

বানরের দৃষ্টিকে উপেক্ষা করে নিজের মনে আপনি বানরের দলের মধ্য দিয়ে হাঁটলে সাধারণত তারা কিছুই করবে না এবং আপনাকে তাদের একজন ভাববে।

ব্যাঙ বমি করতে পারেনা। তাই বিষাক্ত কিছু খেয়ে ফেললে বেচারা তার মুখ দিয়ে সম্পূর্ন পাকস্থলী বের করে দেয়। তারপর সামনের পা দিয়ে ওটাকে চেপে ধরে খালি করে।

বিল গেটস্ তার ছাত্র জীবনে মেয়েদের মাঝে বসার জন্য স্কুলের আসন বিন্যাস পরিবর্তন করেছিল।

বিড়ালের দেহের স্বাভাবিক তাপমাত্রা ১০০.৯ হতে ১০২.২ ডিগ্রী ফারেনহাইট।

বিশ্বের ৭০ ভাগ সমুদ্রের ৯৫ শতাংশ এখনো আমাদের অজানা।

বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১৩ শতাংশ বাঁ-হাতি।

বিশ্বে আগস্ট মাসে সব চেয়ে বেশী জন্ম দিন পালন করা হয়। কারণ আগস্ট মাসে জন্ম হার বেশী।

বিশ্বে সর্বাধিক প্রচলিত গান হ্যাপি বার্থ ডে।

বিশ্বের মানচিত্রে দেশ বেলেডোনার কোন অস্তিত্ব নেই।

বিশ্বের সব চেয়ে বেশী অন লাইন তথ্য ভান্ডার হলো উইকিপিডিয়া। উইকিপিপডিয়াতে যে তথ্য আছে, মানুষ তার ৫ গুণ তথ্য নিজের মস্তিষ্কে ধারন করতে পারে

বীর নেপোলিয়ান মানুষকে নই, বিড়ালকে বেশী ভয় পেতেন।

বেশীর ভাগ প্রাণীর ১ জোড়া চোখ থাকলেও প্রজাপতির চোখের সংখ্যা ১৭ হাজার।

বোলা স্পাইডার প্রজাতির মাকড়সা কোন জাল বোনে না।

ভারতের প্রথম টিভি সিরিয়ালের নাম হামলোগ।

ভূমিকম্প যদিও অনেক ভয়াবহ, কিন্তু বেশীরভাগ ভূমিকম্প এতটাই ছোট, যে মানুষ কখনও অনুভব করতে পারেনা।

ভারতীয় গৃহবধুরা বিশ্বে ১১ শতাংশ সোনা গয়না হিসেবে ব্যবহার করে। এই পরিমান আমেরিকা, আইএমএফ, সুইজারল্যান্ড ও জার্মানির সম্মিলিত সোনা রিজার্ভের চেয়ে বেশি।

মরুভূমির উড়ো ধুলো থেকে রক্ষা পাবার জন্য উটের চোখে তিন স্তরে তিনটি চোখের পাতা আছে।

মরু অঞ্চলে দিনে প্রচন্ড গরম রাতে প্রচন্ড ঠান্ডা কারণ বালু দ্রুত তাপ শোষন ও বিকিরণ করে গরম হয় আবার রাতে দ্রুত তাপ অপসারণ করে শিতল হয়

মহাকাশে পানির একটি বিশাল আধার আছে। এটি সূর্য থেকে এক লাখ গুণ বড় এবং পৃথিবীতে যত পানি আছে, সেখানে তার চেয়ে ১৪০ ট্রিলিয়ন গুণ বেশি পানি আছে।

মহাশুন্যে মেরুদন্ডের উপর মাধ্যাকর্ষণ চাপ না থাকায় মানুষের দৈর্ঘ্য কিছুটা বাড়ে।

মশা দূর করার ওষুধ আসলে মশা দূর করে না। এটি তাদের সেন্সর অকার্যকর করে দেয়, ফলে মশা আপনার অবস্থান শনাক্তে ব্যর্থ হয়।

মশার দাঁত নই, সুঁড়ে ৪৭ টি সুক্ষ্ম ও ধারালো ছেদন দন্ড আছে , এটা জানা ছিল কি!

মস্তিষ্কের স্পন্দনের গতি ঘণ্টায় প্রায় ৪০০ কিলোমিটার।

মজার তথ্য, জানা ভাল! উইরোপে ঘোড়ার ভাস্কর্যে সওয়ারসহ সামনের দুটি পা শুন্যে থাকা মানে আরোহী যুদ্ধে মারা গেছেন। এক পা শুন্যে থাকলে আরোহী যুদ্ধ করে আহত হয়েছিলেন এবং ঘোড়া থেকে পড়ে মারা গেছেন। যদি দুই পা মাটিতে থাকে তবে আরোহীর স্বাভাবিক মৃত্যু হয়েছে।

মার্লবোরো সিগারেট কোম্পানীর প্রথম মালিক ফিলিপ মরিস ফুসফুসের ক্যান্সারে মারা যান।

মানুষের আঙ্গুলের ছাপ যেমন অনন্য, তেমনি কুকুরের নাকের ছাপও অনন্য। কুকুরের নাকের ছাপ দিয়ে কুকুর শনাক্ত করা সম্ভব।

মানুষের শ্রবনসীমা ২০ হার্জ থেকে প্রায় ২০,০০০ হার্জ পর্যন্ত। শব্দের তীব্রতার এককের নাম ডেসিবল বা dB। এক হার্জ = ০.০১ ডেসিবল। সেই হিসেবে মানুষের শ্রবণ তীব্রতা ০.২ ডেসিবল হতে সর্বোচ্চ ২০০ ডেসিবল পর্যন্ত। তবে মানুষ সাধারণত ১৫০ dB পর্যন্ত শব্দ শোনে, এর একটু বেশী হলে কানের পর্দা ফেটে যেতে পারে। আবার ২০০ dB শব্দের উপরে মানুষের মৃত্যু ঘটতে পারে। আবার ০.২ dB এর নীচে মানুষ কোন শব্দ শুনতে পারবে না।

মানুষ স্বাভাবিক চোখে সর্বনিম্ন ২৫ সেন্টিমিটার থেকে অসীম পর্যন্ত দেখতে পারে। পৃথিবী গোলাকার হবার কারণে মানুষ সাধারণত ৩.১ মাইল বা ৫ কিলোমিটার পর্যন্ত দৃষ্টি সীমায় সীমাবদ্ধ।

মানুষ একটি উচুঁ পাহাড় চুড়ায় দাঁড়ালে পরিস্কার রাতে ১০০ মাইল দূরের উজ্জ্বল লাইটও দেখতে পারবে। একই উচ্চতায় থেকে একটি জ্বলন্ত মোমবাতিকে ৩০ মাইল বা ৪৮ কিলোমিটার দূর থেকে দেখা যাবে।

মানুষের চোখ ১ কোটি পর্যন্ত নানা রংয়ের মধ্যে পার্থক্য করতে পারে। কিন্তু আমাদের মস্তিষ্ক এর সবগুলো মনে রাখতে পারে না।

মানুষের দেহের সমস্ত শিরা যোগ করলে তার দৈর্ঘ্য হবে ৬০,০০০ মাইল

মানুষের যত রোগ হয়, তার ৯০% রোগ হয় চিন্তা থেকে

মানুষের দেহ গঠন করা পরমানুতে থাকা খালি জায়গা যদি অপসারণ করা হয়, তাহলে পৃথিবীর সব মানুষকে একটি আপেলের মধ্যে রাখা সম্ভব।

মানুষের চোখে হলুদ রঙের রিফ্লেকশন হার অন্য রঙের চেয়ে ১.২৪ গুণ বেশী দ্রুত, তাই স্কুলবাসের রঙ হলুদ।

মানুষের মস্তিষ্কে ১০০ কোটি নিউরন কন্ট্রোল পয়েন্টে আছে যারা আলাদা আলাদা দায়িত্ব পালন করে।

মানুষের মস্তিষ্কের প্রতি সেকেন্ডে ১০০ কোটি কমান্ড পালন করার ক্ষমতা আছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার ব্লুজিন এর মাত্র ০.০০২ শতাংশ কাজ করতে পারে।

মানবদেহের সবচেয়ে দীর্ঘ জীবন্ত কোষ হলো মেয়েদের ডিম্বকোষ।

মানবদেহের সকল স্নায়ুর মোট দৈর্ঘ্য ৩৭ মাইল বা ৬০ কিলোমিটার।

মানবদেহের সবচেয়ে শক্তিশালী পেশি জিহ্বা

মানবদেহের মোট হাড়ের ১/৪ অংশ করে হাত ও পায়ে অবস্থিত।

মানবদেহ প্রতিদিন প্রতি মিনিটে ৩০ থেকে ৪০ হাজার ত্বকের কোষ হারিয়ে ফেলে, যার পরিমাণ বছরে ৩.৬ কিলোগ্রাম হয়।

মানুষের নাক কয়েক শত কোটিরও বেশী সুবাস আলাদা করে সনাক্ত করতে পারে।

মাত্র একদিনে আমাদের দেহের ভিতরের একটি রক্ত কণিকা ​​১৯,৩১২ কিলোমিটার বা ১২,০০০ মাইল পথ পাড়ি দেয়।

মেক্সিকো সিটি বছরে প্রায় ২০ ইঞ্চি বা ৬০ সেন্টিমিটার মাটির নীচে দেবে যায়।

মোনালিনা চিত্রকর্মের অপর নাম লা জিওকোন্ডা বা কোডিওকোনডা

মেয়েদের ব্লাউজের বোতাম বাম দিকে, ডান হাতে বোতাম খুলে বাচ্চাকে দুধ খাওয়াতে সুবিধা হয়, তাই না! আর ছেলেদের শার্টের বোতাম ডান দিকে। ডান হাতে অস্ত্র ধরে বাম হাতে বোতাম খুলে ডুয়েল লড়া অনেক সহজ।

যখন চাঁদ সরাসরি আপনার মাথার উপর, তখন আপনার ওজন সবচেয়ে কম।

যারা রাতে ছয় ঘণ্টার চেয়ে কম ঘুমান, তারা অন্যদের তুলনায় তিন গুণ বেশি উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকেন।

যে নারী রাতে ৪ ঘণ্টার চেয়ে কম ঘুমান, অন্যদের তুলনায় তার হৃদরোগে মারা যাওয়ার আশঙ্কা দ্বিগুণ।

রসায়নবিদরা পরশ পাথর দিয়ে স্বর্ণ তৈরির ব্যর্থ প্রয়াস চালায়। বিজ্ঞানী আইজ্যাক নিউটনও এর পিছনে অনেক সময় ব্যয় করেছিলেন।

রাশিয়ার আকাশ প্লুটোর থেকেও বড়

রেশম মথের ১১ টি মাথা আছে।

লিওনার্দো দা ভিন্ঞ্চি একই সাথে এক হাতে লিখতে এবং অন্য হাতে ড্রয়িং করতে পারতেন।

শতকরা ৯৯ ভাগ লোক পাসওয়ার্ডের একটি অক্ষর ভুল করলে, সম্পুর্ণ পাসওয়ার্ড মুছে নতুন করে পাসওয়ার্ড দিই।

শামুক একটানা ৩ বছর ঘুমাতে পারে।

শামুক পা দিয়ে নি:শ্বাস নেয়। শামুকের নাক চারটি ।

শিম্পাঞ্জিরা মানুষের মত হ্যান্ডশেক করে ভাব বিনিময় করে।

শ্বেত ভাল্লুক একটানা ৯৬ মাইল পর্যন্ত সাঁতার কাটতে পারে।

সব মানুষেরই নিপল থাকে কারণ Y ক্রোমোজোম প্রবেশ করার আগ পর্যন্ত সবাই নারী ছিল ( X ক্রোমোজোম)।

সারা বিশ্বে কোকাকোলার পানীয় এর প্রস্তুত ফর্মুলা দুজন ব্যক্তি জানে, যাদের একই বিমানে যাতায়াত করা নিষিদ্ধ

সামুদ্রিক প্রাণী হাঙ্গরের কোনো রোগ ব্যাধি হয় না কারণ হাঙ্গরের দেহে আছে এ্যান্টি ভাইরাস পোটেনশিয়াল ভাইরাস যার নাম হলোঃ ভাইরাস ১০১।

সিঁড়ি দিয়ে একটা গরুকে সহজে উপরে উঠানো যায় কিন্তু নিচে নামানো যায় না।

সিংগাপুরের আরেক নাম লায়নসিটি অথচ সেখানে কোন সিংহ নেই

স্পেনের জাতীয় সঙ্গীতে কোন শব্দ ব্যবহার করা হয় না

সূর্য থেকে আমাদের পৃথিবীতে আলো পৌঁছতে সময় লাগে ৮ মিনিট ২০ সেকেন্ড ।

হংকং এর আইন অনুসারে কোন মেয়ের স্বামী পরকীয়া করলে তাকে সে খুন করতে পারবে, তবে খুনটা করতে হবে খালি হাতে। আর যে মেয়ের সাথে পরকীয়া করেছিল, তাকে খুন করার জন্য যে কোন অস্ত্র ব্যবহার করা যাবে।

হার্মিং বার্ড পিছনের দিকে উড়তে পারে।

হাঁচির সময় ১০০ মাইল/ঘন্টা বেগে মানুষের নাক দিয়ে বাতাস বের হয়।

হাতি একমাত্র স্তন্যপায়ী প্রাণী, যারা লাফ দিতে পারে না

হাতের নখ, পায়ের নখের চেয়ে চারগুন দ্রুত বাড়ে কারণ হাত তুলনামুলক ভাবে হার্টের কাছে থাকায় রক্ত প্রবাহ বেশী পায়

হাঁসের প্যাঁক প্যাকঁ শব্দে কোন echo বা প্রতিধ্বনি না থাকায় কোন প্রতিধ্বনি হয় না।

হ্যালো, level একটি মজার শব্দ একে উল্টো করে লিখলেও level থাকে।

হ্যালো শব্দ আবিষ্কার করেন আলেকজান্ডার গ্রাহাম বেল। হ্যালো আসলে আলাদা কোন অর্থবহ শব্দ ছিল না। হ্যালো একজন নারী এবং গ্রাহাম বেলের গার্লফ্রেন্ড। একেই বলে বন্ধুত্ব, কি এটা আপনি জানতেন!

হেমো পাখি উড়তে উড়তে ডিম পাড়ে, কিন্তু কেন, এটা কি আপনার জানা আছে!

Leave a Reply