Credit card মধ্যবিত্তের জন্য সুফল না কুফল বয়ে আনে!

Credit card মধ্যবিত্তের জন্য এক মরণ ফাঁদ

Credit card মধ্যবিত্তের জন্য এক মরণ ফাঁদই বলা চলে। Credit card শাঁখের করাতের মত ভোক্তার নিকট হতে অর্থ দন্ডে যেতে যেমন কাটে আবার আসতেও তেমন কাটে। অর্থাৎ কার্ডধারীকে বাধ্য হয়ে দু দিকেই অর্থ দন্ড গুনতে হয়। মধ্যবিত্তরা প্রয়োজনের তাগিতে ব্যাংক হতে কম বেশী ঋণ গ্রহণ করে। বর্তমানে অন লাইন বা ডিজিটাল ব্যাংকিং এর সুফল স্বরূপ ঋণ গ্রহীতার হাতে ব্যাংক বাধ্যতামুলক ভাবে একটি Credit card ধরে দেয়। যে অর্থ বেশীর ভাগই গ্রহীত ঋণের অংশ হিসেবে দেখানো হয়ে থাকে। এ সব কার্ডের হতে অর্থ উত্তোলন না করলেও বার্ষিক একটা চার্জ নিয়মিত পরিশোধ করতে হয়।

Credit card মধ্যবিত্তের জন্য এক মরণ ফাঁদ

মধ্যবিত্তদের বাহির থেকে দেখতে যথেষ্ট স্বচ্ছল মনে হলেও আসলে তাদের প্রকৃত চিত্র খুবই নাজুক। তারা না পারে সমাজের উঁচু স্তরের সাথে তাল মেলাতে, না পারে নীচু স্তরের মানুষের সাথে মিলে চলতে। ঋণ নেবার পরও কখনও কখনও একান্ত দায়ে পরে তারা Credit card থেকে টাকা উত্তোলণে বাধ্য হয়। যে টাকা তারা অতি সহজে পরিশোধ করতে পারেন না। সুদ মুক্ত ঋণ পরিশোধের সময় সীমা পার হলে Credit card এর জন্য চক্রবৃদ্ধি হারে তাদের সুদ গুনতে হয়। আবার যে কোন মাধ্যমে এ সব কার্ড হতে টাকা উঠালে উচ্চ হারে চার্জ ধার্য্য করা হয়।

Credit card মধ্যবিত্তের জন্য এক মরণ ফাঁদ

অর্থাৎ চক্রবৃদ্ধি সুদ, বার্ষিক চার্জ এবং উত্তোলণ চার্জের কারনে Credit card এক বিড়ম্বনা হয়ে দাঁড়ায়। যাদের অঢেল টাকা পয়সা বা অর্থ সম্পদ আছে। তাদের জন্য এ সব কার্ড মানানসই বা বাহারী সখের বিষয় কিন্তু মধ্যবিত্তদের জন্য নই। বিপদের মুহুর্তে এমন মাধ্যমগুলো সমাধান দিলেও পরবর্তীতে তা আর্থিক জটিলতা সৃষ্টি করে। আর আজ পর্যন্ত কোন ব্যাংক বা অর্থলগ্নি প্রতিষ্ঠান নিজেরদের লাভ ছাড়া অন্যের সুবিধা ভেবেছে। এমন নজির নেই বললেই চলে।

বিভিন্ন ধরণের যেমন Rewards, Secured, Low interest, Cashback, Student, travel, Business ইত্যাদি Credit card রয়েছে। যত ধরণের ক্রেডিট কার্ডই থাকুক না কেন, তা মধ্যবিত্তের জীবনে সুফলের চেয়ে কুফলই বেশী বয়ে আনে। তাই পারতঃ পক্ষে একান্ত প্রয়োজন না হলে মধ্যবিত্তদের Credit card ব্যবহার না করাই উত্তম। যদিও তাদের ক্ষেত্রে বিকল্প উপায়ে প্রয়োজনে অর্থ জোগান একটি চ্যালেন্জ হিসেবে বিবেচিত হবে। সুতরাং মধ্যবিত্ত হিসেবে Credit card হতে সরাসরি অর্থ না উত্তোলণ মঙ্গলজনক।

Leave a Reply