শেষ নই, সৃষ্টি জগতের সব কিছু শুধু রূপান্তরিত হচ্ছে!

শেষ নই, সৃষ্টি জগতের সব কিছু শুধু রূপান্তরিত হচ্ছে!

শেষ বলে জীবনে আসলে কোন শব্দ নেই। যা ঘটছে সবই রুপান্তর। এ সৃষ্টি জগতের জল, স্থল এবং অন্তরীক্ষে যা কিছু আছে তার কোন ধ্বংস বা শেষ নেই। জীব জগতের প্রভাবে অথবা প্রাকৃতিক নিয়মে সকল সৃষ্টিকূল শুধু মাত্র এক অবস্থা হতে অন্য অবস্থায় রুপান্তরিত বা পরিবর্তিত হচ্ছে মাত্র। সৃষ্টি জগতের সব কিছু রুপান্তরের এ ঘটনায় বস্তুর অবস্থান, আকার, আয়তন এবং শক্তির রুপান্তর ঘটে। সৃষ্টি জগতের এই যে পরিবর্তন তার সাদৃশ্য কিন্তু আমাদের জীবনে সকল কর্মকান্ডেও আছে। যা নিয়ে আমাদের কোন মাথা ব্যাথা নেই। উপরে বর্ননায় আমার কথাগুলো মুলত সাদৃশ্যের জন্য তুলে ধরা।

শেষ নই, সৃষ্টি জগতের সব কিছু শুধু রূপান্তরিত হচ্ছে!

সৃষ্টি জগতে যেমন রুপান্তর আছে। ঠিক তেমনি আমাদের জীবনের প্রয়োজনে নিরন্তর ছুটে চলা আছে। তবে সকল কর্মকান্ডে শেষ শব্দের পরিবর্তে রুপান্তর ব্যবহার করা উচিত। এই রুপান্তর প্রক্রিয়া অনেকটা ইকো সিস্টেমের মত। আপনি দৈহিক শক্তি দিয়ে মাঠে কাজ করে ফসল ফলিয়েছেন। যার কিছু অংশ আপনি নিজে ব্যবহার করছেন আর কিছু অংশ বাজারে বিক্রি করে অর্থের সংস্থান হচ্ছে। আপনার কি মনে হয়! এ বছর এ সময় এবং এ ফসল চাষের পর আপনাকে আর চাষাবাদ করতে হবে না। উত্তর আসবে, নিশ্চয় না। নিয়ম ধরে আপনি আবার চাষাবাদ করবেন।

শেষ নই, সৃষ্টি জগতের সব কিছু শুধু রূপান্তরিত হচ্ছে!

তা হলে এ সকল বিষয় গুলোতে আমরা কাজ কর্ম শেষ বলি কি ভাবে। ফসল থেকে পাওয়া খাবার খাওয়ার পর জৈবিক প্রক্রিয়ায় আবার মাটির সাথে মিশে যাচ্ছে। সে সব আবারও ফসলের গাছ খাদ্য হিসেবে গ্রহণ করছে। একই ভাবে ফসল বিক্রি থেকে পাওয়া অর্থও অনুরপ ভাবে এক ধরণের রুপান্তরে পরিণত হচ্ছে। এ সব বিষয় বলার একটা উদ্দেশ্য আছে। তা হলো, সামান্য ক্ষতি বা আঘাতে আমরা হা হুতাশ করে বলি, আমার সর্বনাশ হয়ে গেল, আমার সব কিছু শেষ হয়ে গেল। যা একটি অযৌক্তিক ভাব প্রকাশ। মাত

আমরা সবাই জীবনে দায়িত্ব কর্তব্য পালন, কর্ম সম্পাদন অথবা কোন কিছু ক্ষতি হওয়াতে, শেষ শব্দ উচ্চারণ করি। যা আসলে রুপান্তরকেই নির্দেশ করে। আপনি একটা কাজ বা দায়িত্ব সম্পন্ন করেছেন তো, আর একটা আসবে। টাকা দিয়ে কিছু কিনেছেন, তো টাকা না থাকলে কি হবে তার পরিবর্তে অন্য কিছু এসেছে। এভাবে জগতে আমরা একটার পর একটা কর্ম বা বিষয়ে জড়িয়ে পড়ছি। যা আসলে রুপান্তর ঘটাচ্ছে মাত্র। রুপান্তরকে গ্রহণের মানসিকতা নিয়ে আপনার জন্য, আপনার জীবনের জন্য শেষ শব্দটি পরিহার করুন। একই সাথে নিরন্তর সামনে এগিয়ে যাবার মনোবল তৈরী করুন।

Leave a Reply