মানুষকে বুঝতে হলে অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করুন!

মানুষকে বুঝতে হলে অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করুন!

মানুষকে বুঝতে হলে তাকে অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করতে হবে! নতুবা আমাদের বোঝার মধ্যে ভুল থেকে যাবে। কখনও কখনও মানুষকে বোঝার সরল সমীকরণ কাজ করে তবে সব সময় নই। আমরা বাহিরের আচার ব্যবহার, কথা বার্তা, উদ্দেশ্য পোষাক পরিচ্ছেদ ইত্যাদি দেখে মানুষের বিচার করি। এ সব বৈশিষ্ট আসলে একজন মানুষের সঠিক পরিচয় নির্দেশ করে না। আমাদের সমাজের বেশীর ভাগ মানুষের মন জটিলতা ও কুটিলতায় ভরা। তারা সব সময় লোভ ও স্বার্থের উদ্দেশ্যে মনের ভাবকে ছদ্মবেশে জড়িয়ে রাখে। ভালো মানুষের বেশ ধরে কারও মন বা সংসার ভাঙ্গে। একই ভাবে কারো ব্যবসা প্রতিষ্ঠানে প্রবেশ করে নিজ স্বার্থ হাসিল করে সে সবের ক্ষতি করে।

মানুষকে বুঝতে হলে অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করুন!

তাদের মুল লক্ষ্য হলো মানুষের ক্ষতি করা। বাহির থেকে নিতান্তই ভালো মানুষের রুপ ধরে থাকা এ লোক গুলো আসলে ভালো মানুষ নই। মানুষকে বাহিরের রূপ দেখে বিচার করলে সেটা ভুল হবে। এ সব লোকের প্রকৃত রূপ বোঝার জন্য তাদের অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করা উচিত। কঠিন ও বড় স্বার্থ হাসিলের জন্য অনেক বহুরূপী দীর্ঘ সময়ের জন্য ছদ্মবেশ ধারণ করে। নিজেকে বিচারকের আসনে বসাতে হবে। গভীর ভাবে তাদের পর্যবেক্ষণ করে প্রকৃত স্বরূপ উন্মোচন করতে হবে। এমন স্বার্থপর এবং সুবিধাবাদী মানুষের ফায়দা হাসিলের পথ চিরতরে বন্ধ করতে হবে। এতে পারস্পারিক সম্পর্কের অবণতি হলেও সিদ্ধান্তে অটল থাকতে হবে।

মানুষকে বুঝতে হলে অন্তরের গভীর থেকে পর্যবেক্ষণ করুন!

মানুষকে বুঝতে প্রয়োজনে নিজের বিচক্ষণতাকে কাজে লাগাতে হবে। প্রকৃত উদ্দেশ্য জানার জন্য, একজন মানুষকে কাছে থেকে পর্যবেক্ষণের কোন বিকল্প নেই। একজন মানুষের সম্পর্কে সংগ্রহ করা তথ্য এবং প্রমাণ সমুহের তুলনা করে তার উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হতে হবে। প্রয়োজনে তাকে আড়াল থেকে পর্যবেক্ষণ করা যেতে পারে। অনেক ক্ষেত্রে একজন মানুষের আসল উদ্দেশ্য সামনে থেকে খুব কমই ফুটে ওঠে। তাই প্রয়োজনে আড়াল থেকে পর্যবেক্ষণ করুন। মানুষকে চেনার সব চেয়ে সহজ পদ্ধতি হলো। একজন মানুষের অজান্তে তার জন্য লোভের টোপ বা ফাঁদ পাতা। তা হলেই, তার প্রকৃত উদ্দেশ্য অতি সহজে বেড়িয়ে পড়বে। কারও প্রকৃত উদ্দেশ্য জানা পর, সময় বলে দেবে, কি করতে হবে।

একজন মানুষকে, তার আচার আচরণ বা চারিত্রিক বৈশিষ্টকে সঠিক ভাবে বুঝতে পারার জন্য। যেমন তাকে অন্তরের গভীর থেকে অনুভবের প্রয়োজন ঠিক তেমনি ভাবে সঠিক মুল্যায়নের জন্য আপনার কৌশলী হওয়া দরকার। কাউকে সঠিক ভাবে বুঝতে হলে আপনার আচার আচরণ, কথা বার্তা বা সার্বিক বহিঃপ্রকাশ সেই মানুষের মত হওয়া আবশ্যক। তা না হলে জানার অপুর্ণতা রয়ে যায়

Leave a Reply