নির্দিষ্ট লক্ষ্য স্থির করা, সফলতার দ্বিতীয় চাবিকাঠি!

নির্দিষ্ট লক্ষ্য স্থির করা, সফলতার দ্বিতীয় চাবিকাঠি!

নির্দিষ্ট লক্ষ্য স্থির করতে পারলে, জীবনে সফলতা লাভ সহজ হয়। গন্তব্যহীন যাত্রা নই জীবনে সাফল্যের জন্য সময়োপযোগী লক্ষ্য স্থির করা অপরিহার্য্য। উন্নতির পথে সব সময়ই বাঁধা বা চ্যালেন্জ ছিল, আছে এবং থাকবে। সীমা বদ্ধতার মধ্যেও যদি আপনার নির্দিষ্ট লক্ষ্য স্থির করা থাকে। তবে আপনি জীবনে সাফল্য লাভ করবেন, এতে কোন সন্দেহ নেই। কোন কারণে যদি আপনি জীবনের গতি পথ হতে ছিটকে পড়েন, তবে আপনার পতন অবশ্যম্ভাবী। সমাজে অনেক লোক আছেন, যারা জীবনে খুব ছোট অবস্থান থেকে উঠে এসেছেন। তাদের জীবনে উন্নতির পথে হাজারো প্রতিকূলতা ছিল। তা সত্বেও শুধু মাত্র সুনির্দিষ্ট লক্ষ্য, একাগ্রতা ও ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে তারা জীবনে সফলতা পেয়েছেন।

নির্দিষ্ট লক্ষ্য স্থির করা, সফলতার দ্বিতীয় চাবিকাঠি!

পৃথিবীতে ইতিহাসে ছিল এবং বর্তমানেও এমন অনেক বিখ্যাত, প্রতিষ্ঠিত ও বরেণ্য ব্যক্তি আছেন। যাদের জীবনে সফলতা লাভের মুল চালিকা শক্তির একটি ছিল, সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করে এগিয়ে চলা। আর তাই আজ তারা জীবনে সফলতার মুখ দেখতে পেরেছেন। অবশ্য এর সাথে ধৈর্য্য, একাগ্রতা এবং কঠোর পরিশ্রমের নিবিড় সম্পর্ক আছে। তবে সঙ্গত কারণে লেখা লক্ষ্য এর মধ্যে সীমাবদ্ধ রেখেছি। পর্যায় ক্রমিক ভাবে এ বিষয় গুলো জীবনে সফলতা লাভের চাবি কাঠি হিসেবে বিভিন্ন পোষ্টে অতীতে অনেক আলোচনাও হয়েছে। তাই নির্দিষ্ট লক্ষ্য স্থিরই এ পোষ্টের প্রতিপাদ্য বিষয়।

নির্দিষ্ট লক্ষ্য স্থির করা, সফলতার দ্বিতীয় চাবিকাঠি!

হতাশা গ্রস্থ হয়ে বা বিষাদকে সঙ্গী করে নই। লক্ষ্য নির্ধারণে প্রয়োজনে শিকারী বাঘের মত ক্ষিপ্র এবং লক্ষ্যভেদী হোন। বাঘ যখন নদীর এপার থেকে ওপারে যাবার পরিকল্পনা করে। অথবা কোন নির্দিষ্ট শিকার ধরার প্ল্যান করে তখন কি করে জানেন নিশ্চয়! হাজারো বাঁধা আসলেও আপনি মাঝ পথে গতিপথ পরিবর্তন করবেন না। একই ভাবে চোখের সামনে হাজারো লোভনীয় প্রস্তাব থাকলেও নির্দিষ্ট লক্ষ্যকে পরিবর্তন করে অন্য লক্ষ্যে ধাবিত হবেন না। জীবনে সফলতার ক্ষেত্রে, লক্ষ্য নির্বাচনে ও সে লক্ষ্যে স্থির ও অবিচল থাকতে কঠোর সংকল্প গ্রহণ করতে হবে। তবেই জীবনে সফলতার নতুন দিগন্ত উন্মোচিত হবে, নতুবা নই।

একটি নির্দিষ্ট লক্ষ্য জীবনের জন্য স্থির করা থাকলে আপনার জীবনে উন্নয়নের গতিশীলতা বাড়বে। উদ্দেশ্যহীন, পালহীন এবং মাঝিবিহীন নৌকা হয়তো বিভিন্ন প্রভাবে কখনও তীরের কাছাকাছি আসে। তবে তা কোন দিনই তীরে ভিড়তে পারবে না। জীবনের ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্য ঠিক যেন মাঝি ও পালের প্রতিনিধিত্ব করে। একটি স্থির লক্ষ্য জীবনে উন্নয়ন এবং গতিশীলতার জন্য অপরিহার্য্য শর্ত।

Leave a Reply