আসুন, আত্ম নির্ভরশীল হয়ে বাঁচি, পর নির্ভরশীলতা নই!

আসুন আমরা সবাই আত্ম নির্ভরশীল হয়ে বাঁচার চেষ্টা করি, পর নির্ভরশীল নই।

আসুন আমরা সবাই আত্ম নির্ভরশীল হয়ে বাঁচার চেষ্টা করি, পর নির্ভরশীল নই। কঠিন বাস্তব ও নির্মম পৃথিবীতে টিকে থাকার জন্য আত্ম নির্ভরশীলতা জরুরী। জীবনের কিছু সময় যেমন কর্ম জীবনে পা দেবার আগ পর্যন্ত এবং বৃদ্ধ বয়সে আমরা অন্যের উপর নির্ভরশীল হয়ে পড়ি। এ সময় কেউ চাইলেও পর নির্ভরশীলতা এড়াতে পারে না। তবে স্ব স্ব অবস্থানে কিছু স্বনির্ভরতা থাকা উচিত। আসুন, একজন ছাত্রের বিষয় ধরি। নিয়মিত এবং প্রতিদিনের পড়াশুনা তৈরীতে তার নিজেকে এগিয়ে আসতে হবে। বাবা মা বা অভিভাবক যখন বলবেন তখন সে পড়তে বসবে, এমনটা হবার কথা নই। এমন ক্ষেত্রে ছাত্র হিসেবে দায়িত্ব পালন হবে তার স্বনির্ভরশীলতা।

আসুন আমরা সবাই আত্ম নির্ভরশীল হয়ে বাঁচার চেষ্টা করি, পর নির্ভরশীল নই।

প্রত্যেক মানুষের জন্য তার নিজ অবস্থানে আত্ম নির্ভরশীলতা জরুরী। একটি ছাত্রের বিষয়ে উদাহরণ টেনে তার ছাত্র জীবনের স্তরে আত্ম নির্ভরশীলতা তুলে ধরেছি। আপনি যদি জীবনে উন্নতির চরম শিখরে আরোহণ করতে চান। তবে আত্ম নির্ভরশীলতা থাকা অতি জরুরী । আপনার জীবনে চলার পথে, উন্নতির পথে হাজারো বাঁধা বিপত্তি আসবে। এ বাঁধাগুলো কোন কারণ ছাড়াই আপনার জীবনে আসে। এ ছাড়াও আপনার আশ পাশের মানুষ গুলো আপনার উপর হিংসা বশতঃ অনেক বাঁধা সৃষ্টি করবে। যাতে আপনি ভালো থাকতে না পারেন, জীবনে সফল হতে না পারেন। আপনার অতীত জীবনকে বিশ্লেষণের জন্য সামনে নিয়ে আসুন, তখন নিজেই এর সত্যতা বুঝবেন।

আসুন আমরা সবাই আত্ম নির্ভরশীল হয়ে বাঁচার চেষ্টা করি, পর নির্ভরশীল নই।

আপনার উন্নতির পথে বাঁধা সৃষ্টি করে ব্যক্তিগত ভাবে কারও কোন লাভ নেই। তারপরও হীনমন্যতা, হিংসা ও নীচু মানসিকতার কারণে আমরা সবাই অন্যের সমস্যা সৃষ্টি করি। এবার আসুন, আপনার জীবন সংগ্রামে। সব ক্ষেত্রে আপনি যদি নিজের প্রতি। নিজের কাজ করার ক্ষমতার প্রতি আস্থা না রাখেন। তবে আপনার বর্তমান পরিকল্পনা এবং ভবিষ্যৎ স্বপ্ন দুটোই ধূলোয় মিশে যাবে। আত্ম নির্ভরশীলতা আপনাকে এ সব অনাহুত সমস্যা থেকে মুক্তি দেবে। আসুন, নিজের ভালোর জন্য, সফলতার জন্য এবং সুন্দর সোনালী ভবিষ্যৎ রচনা করতে, নিজেরা আত্ম নির্ভরশীল হই।

আপনি বা আমি পরের উপর নির্ভর করে হয়তো কিছু দিন ভালো থাকতে পারি কিন্তু সারা জীবন নই। অন্যের অন্ন ও অর্থ ধ্বংস তার সাময়িক ক্ষতি করলেও আপনার আমার ভিতরের শক্তিকে তিলে তিলে ক্ষয় করে। মেরুদন্ডহীন, অকর্মা ও অলস জড় পদাথে পরিণত করে যার পরিণাম সুখকর নই। নিজের ইচ্ছাশক্তি ও দৈহিক শক্তি এবং মনোবলই আপনার জীবনের চালিকা শক্তি ও উন্নয়নের মুল মন্ত্র। তাই নিজেকে আত্ম নির্ভরশীলতার বর্মে সুরক্ষিত করে সামনে এগিয়ে চলা আমাদের সবার জন্যই মঙ্গলকর।

Leave a Reply