আপনার পতন মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

আপনার পতন  মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

আপনার পতন আসবে কয়েকটি রিপুর কারণে। আমাদের মাঝে মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা এবং অহংকার এই চারিত্রিক রিপু গুলো কম বেশী আছে। আমাদের সার্বিক অধঃপতনের জন্য এ রিপু গুলো দায়ী। নিজের স্বভাব দোষে হোক অথবা সময়ের প্রয়োজনেই হোক আমরা সবাই এ রিপু গুলোর চর্চা করি। প্রথমে তুচ্ছ প্রয়োজনে এসব ব্যবহার হলেও তা এক সময় স্বভাব দোষে পরিণত হয়। এ সব নিপু আমাদের সার্বিক উন্নতি, অগ্রগতিকে বাঁধা দেয়। আরও অনেক খারাপ চারিত্রিক বৈশিষ্ট যেমন চুরি, পরশ্রী কাতরতা, অলসতা ইত্যাদিকে আমি তুচ্ছ করছি না। এসব খারাপ চারিত্রিক বৈশিষ্টও ব্যক্তির ধ্বংসে সহায়ক। তবে মানুষের ধ্বংসের মুলে সহায়ক রিপুগুলো মুখ্য ভুমিকা রাখে না।

আপনার পতন  মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

ব্যক্তি বিশেষে আপনার আমার মধ্যে একই সাথে মানুষের চরিত্রের একটি, দুটি বা সবগুলো খারাপ বৈশিষ্ট থাকতে পারে। সাধারণত একটি খারাপ বৈশিষ্টের সাথে আর একটি গভীর সম্পর্কযুক্ত। প্রথমে আসি মিথ্যা কথা বলার প্রবণতা নিয়ে। রিপুকে এক একটা ব্যক্তি হিসেবে তুলনা করলে মিথ্যাকে সকল রিপুর রাজা বলতে হয়। আমরা কখনও জন্ম থেকে মিথ্যা বলার খারাপ প্রতিভা লাভ করি না। নিজের লাভের জন্য, খেলার ছলে মিথ্যার শুরু হয়। আবার কোন তুচ্ছ বিষয় থেকে রক্ষা পাবার জন্যও প্রথম প্রথম মিথ্যা বলা শুরু করি। এক সময় তা অভ্যাস হয়ে যায়। আমাদের মধ্যে মিথ্যা বলার প্রবণতা থাকলে অন্য সব চারিত্রিক খারাপ দিক এমনিতেই এসে যায়।

লোভ আপেক্ষিক এবং আত্মার সন্তুষ্টিকে বুঝায়। আমাদের স্বভাবই হলো, যত পাই ততো চাই। এ সীমাহীন আকাংখা আমাদের আস্তে আস্তে লোভী করে তোলে। আমার নেই কিন্তু অন্যের তা আছে এবং আমাকে সে জিনিসটি বিনা পরিশ্রমে পেতেই হবে। এটি লোভের একটি চাহিদা। মজার বিষয় হলো, আপনার এমন কোন জিনিস আছে বা অর্জন করেছেন। আমিও ইচ্ছে করলে একই পথে সেই জিনিস বা বিষয়টি অর্জন করতে পারি। কিন্তু আমি তা না করে বিনা পরিশ্রমে অন্যের জিনিস বা বিষয়টি নিজের করে পেতে চাই। এমন করে ইচ্ছার হাত ধরে আমাদের মাঝে লোভ আসে। আমি বা আমরা সব সময়ই অন্যের জিনিস বা বস্তুর উপর লোভ করি।

আপনি আমার চেয়ে সব দিক থেকে ভালো আছেন। আমি ইচ্ছে করলে আপনার পথ ধরে পরিশ্রম করে আপনার মত হতে পারি। আমি হিংসার কারনে আপনাকে, আপনার ভালো কে মনে প্রাণে সহ্য করতে পারি না। আসলে হিংসা থেকেই পরচর্চার বিষয়টি আসে। আমার যদি আপনার মত ভালো জিনিসটি না থাকে এবং তা অর্জন করতে না পারি তবেই পরচর্চা শুরু করি। পরচর্চাকে এক অর্থে হিংসার বহিঃপ্রকাশ বলে। কাজ না করে পরচর্চা করলে আসলে আমাদের উন্নতির পথে বাধা সৃষ্টি হয়। যা আমাদের পতনকে বেগবান করে। পরচর্চা এক অর্থে হিংসা এবং অন্যের খারাপ বিষয়ে সমালোচনার অন্য রুপ।

আমাদের চরিত্রের রিপুসমূহের মধ্যে মারাত্মক হলো ক্রোধ বা রাগ। শুধু মাত্র রাগই পৃথিবীকে ধ্বংস করে দিতে পারে। রাগকে নিয়ন্ত্রণ না করলে সুন্দর সাজানো গোছানো জীবনে মুহুর্তেই চরম সর্বনাশ ঘটে যায়। রাগের ক্ষতি ছাড়া ভাল কোন দিক নেই। আমি আমার ইচ্ছা, সততা, চেষ্টা বা পরিশ্রম করে আমার অবস্থার পরিবর্তন ঘটাতে পারি। যার ফলে অন্যের চেয়ে আমি অনেকটা ভালো অবস্থানে থাকবো। কিন্তু একই সাথে যদি আশ পাশের সবাইকে তুচ্ছ ভাবি তবে সেটা অহংকার। অহংকারকে পতনের সহায়ক বিষয় হিসেবে ধরা হয়। আসলে অহংকারের মাধ্যমে আমরা অন্যের মনে কষ্ট দেই। যার মাধ্যমে সৃষ্টিকর্তা বা প্রকৃতির বিরুদ্ধে আচরণ করে আমরা নিজের ধ্বংস ঘটাই।

আপনার পতন  মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

আমরা প্রয়োজনে অপ্রয়োজনে হর হামেশা মিথ্যা কথা বলি। আমি বেশী মিথ্যা কথা বলি আর আপনি কম, পার্থক্য এই যা। আজ কাল এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর যিনি মিথ্যা বলেন না। এমন কি আমরা খেলার ছলে বা খেয়াল বশে শিশু কাল থেকেই মিথ্যার সাথে ছোটদের পরিচয় করে দিই। অবাক ব্যাপার তাই না! কিন্তু এটাই সত্য। যেমন হাতের খেলনাটা বুদ্ধি করে লুকিয়ে রেখে ছোট্ট শিশুকে বলছি, কোথায় খেলনা, খেলনা নাই। আসলেই কি খেলনা ছিল না, নাকি আমি মিথ্যা বলছি? দাদী বা নানী দরজার আঁড়ালে দাঁড়িয়ে আছেন আর আমরা ছোট্ট বাচ্চাদের খেলার ছলে শেখাই, দাদী নাই, নানী নাই ইত্যাদি ইত্যাদি।

আপনার পতন  মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

এমনি ভাবে সেই শিশু কাল থেকে মিথ্যার সাথে আমাদের পরিচয়। আর বড় হয়ে তা স্বভাব দোষে পরিণত হয়। নিজের সামান্য স্বার্থের জন্য, অন্যকে খুশি করার জন্য। অথবা নিজের অবস্থান শক্ত করার জন্য অবলীলায় মিথ্যা বলছি। কি লাভ এতে? হয়তো সাময়িক কিছু প্রাপ্তি, তার বেশী তো কিছু নই। আপনার মিথ্যা বলায় যদি অন্যের বিরাট কিছু লাভ হতো। যদি এক জনের জীবন বাঁচত, তবে আপনার মিথ্যা বলা স্বার্থক। অতি তুচ্ছ কারণে মিথ্যার চর্চা আপনার মুল্য এবং ব্যক্তিত্বকে যে নষ্ট করে, সেটা আপনি কবে বুঝবেন! মিথ্যা পরিহার করে ভালো থাকুন। নিজের আত্মার কাছে স্বচ্ছ থাকুন।

আমি পারলে, আপনিও পারবেন। বা আমার হলে আপনারও হবে, এ জেদটা জাগ্রত করুন। শুধু শুধু অন্যের কিছু আপনার করে পাবার লোভ নিজের মধ্যে জাগ্রত করবেন না। মনে রাখবেন আজ যা আপনার জন্য লোভের কারণ, কাল সেটিই আপনার ধ্বংসের কারণ হবে। অন্যের জিনিস বা কোন কিছুর প্রতি লোভ করার মধ্যে কোন মহত্ম লুকিয়ে নেই। যেটা আপনার নেই প্রয়োজনে সেটা অর্জনের চেষ্টা করুন। দেখবেন আপনি সফল হবেন। আর একান্ত ভাবেই আপনার কাছে কোন কিছু নাইবা থাকলো। এতে কষ্ট হবে হয় তো তবে ক্ষতি খুব একটা বেশী হবে না। নিজের প্রয়োজনে লোভকে নিয়ন্ত্রণে আনুন।

রাগ বা ক্রোধ কম বেশী সবার মাঝেই আছে। আমি আমার ক্ষেত্রে বা অন্য কারও ক্ষেত্রে আজ পর্যন্ত দেখিনি, রাগে ক্ষতি ছাড়া কোন লাভ হয়েছে। শুধুমাত্র রাগের বশঃবর্তী হয়ে পরিচালিত হবেন না। এতে অন্যের প্রাণ হানি থেকে শুরু করে মারাত্মক মারাত্মক দুর্ঘটনা ঘটে। যার মাশুল জীবন দিয়ে পরিশোধ করতে হয়। তাই নিজের পতন বা ধ্বংস রোধের জন্য আমাদের প্রত্যেকেরই উচিত মাথা ঠান্ডা রাখা। প্রয়োজনে কৌশল অবলম্বন করুন। এতে আপনি বা আমি আশু ভয়ংকর এবং সমুহ বিপদ থেকে পরিত্রাণ পাবো। আপনার আমার সবারই মনে রাখা উচিত রাগ সব চেয়ে খারাপ রিপু।

আপনার পতন  মিথ্যা, লোভ, ক্রোধ, হিংসা, পরচর্চা ও অহংকারে!

অন্যের উন্নতি দেখে আমার বা আপনার হিংসে করার কোন কারণ নেই। যে চেষ্টা করবে সেই তো সফল হবে। তাই আপনার আমার উচিত হবে অন্যের ভালো দেখে খুশি হওয়া। তাদের অনুসৃত পথে চলে নিজের ভাগ্যের উন্নতির সার্বিক চেষ্টা করা। সমালোচনা বিষয়টি ভালো তবে তা যার সম্পর্কে সমালোচনা করা হচ্ছে, যদি তার সন্মুখে হয়। আপনি যদি সমালোচনা করার যোগ্যতা রাখেন তবে ইতিবাচক এবং নেতিবাচক উভয় দিক নিয়ে খোলামেলা কথা বলুন। এতে আপনার মুল্যায়ন বাড়বে। শুধু শুধু অন্যের অনুপস্থিতিতে পরচর্চা বা নিন্দা করে নিজে বিতর্কিত হবেন না। অযথা শত্রুতা বাড়িয়ে নিজের ক্ষতির পথ সৃষ্টি করবেন না। আজ আপনি যে অবস্থানে আছেন কাল সে অবস্থানে না ও থাকতে পারেন। নিজের সার্বিক অবস্থান নিয়ে অহংকার এবং পরচর্চা করার কিছু নেই। কারণ পরচর্চাকারী এবং অহংকারীর পতন নিশ্চিত। তাই অহংকার, পরচর্চা পরিহার করুন।

এ পৃথিবীর উপরে যা কিছু আছে সবারই একদিন পতন বা ধ্বংস অনিবার্য, পার্থক্য শুধু সময়ের। এ রিপুসমুহের চর্চাকারী তাদের কর্মফল অতি সত্বর ভোগ করবে, এ সত্যটা আমাদের সকলেরই মনে রাখা উচিত।

Leave a Reply